অনলাইন শপিং ওয়েবসাইট তৈরি

অনলাইন বিজনেস ও e-commerce: প্রিয় পাঠক কেমন আছেন নিশ্চয় আশা করি ভাল আছেন আমি তোমাদের দোয়ায় খুবই ভালো আছি আমি তোমাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি আশা করি এটি তোমাদের খুবই ভালো লাগবে আজকের আলোচনার মূল বিষয়টি হল অনলাইন শপিং ওয়েবসাইট তৈরি এই আর্টিকেলটি যদি আপনি সম্পূর্ণ ভাবে লক্ষ্য করেন তাহলে জানতে পারবেন যে ই কমার্স ওয়েবসাইট বানানোর খরচ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে দেখুন।

ই কমার্স ওয়েবসাইটের নাম – ই কমার্স নাম আইডিয়া

প্রিয় পাঠক আপনি যদি অনলাইনে ব্যবসা শুরু করতে চান তাহলে আপনার প্রথমত যে বিষয়টি গুরুত্বপূর্ণ সেটি হলো এই কমার্স ব্যবসা আমার নাম আপনি যদি সঠিক নামটি সিলেক্ট করতে পারেন তাহলে ই কমার্স বিজনেস এর সফল হওয়ার সম্ভাবনা অনেক বেশি রয়েছে তাই আমি আপনাকে ই-কমার্স সম্পর্কে আইডিয়া থেকে শুরু করে একটি কমপ্লিট ওয়েবসাইট কিভাবে তৈরি করতে হয় এই বিষয়টি সম্পূর্ণ ভাবে জানানোর জন্য চেষ্টা করব আপনি জানতে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে দেখুন।

ই কমার্স কি – ই কমার্স বাংলাদেশ – ই কমার্স কোম্পানি

what is eCommerce Bangla? প্রথমত আমাদের জানতে হবে ই-কমার্স কি? এবং বাংলাদেশের মধ্যে ই-কমার্স কোম্পানি কিভাবে ব্যবসা করে থাকে এবং আপনি কিভাবে ই-কমার্স এর মাধ্যমে অনলাইনে ব্যবসা করতে পারেন।

বিজনেস ওয়েবসাইট – ওয়েবসাইট তৈরি করার নিয়ম

অনলাইনে বিজনেস ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার কি কি প্রয়োজন হতে পারে এবং ওয়েবসাইট তৈরি করার নিয়ম সম্পর্কে এখন বিস্তারিত বিষয় গুলো আপনাদের মাঝে শেয়ার করব!

ওয়েবসাইট তৈরি করার জন্য কি কি লাগে

একটি ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার যা যা প্রয়োজনীয় আমি আপনার বোঝার সুবিধার আওতায় সুন্দরভাবে লিস্ট করে দিচ্ছি।

  • ওয়েবসাইটের ঠিকানা (ডোমেইন)
  • ওয়েবসাইটের এসপেস (হোস্টিং)
  • ই-কমার্স থিমস
  • ই-কমার্স প্লাগিন

অনলাইন ই কমার্স – ওয়েবসাইট তৈরির ধাপ কয়টি

একটি অনলাইন ই কমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য যা যা প্রয়োজনীয় আমি উপরে সুন্দরভাবে লিস্ট করে দিয়েছি এখন আমরা আপনাদেরকে দেখিয়ে দেবো কিভাবে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করবেন।

অনলাইন শপিং ওয়েবসাইট তৈরি – মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

আপনি যদি মোবাইল দিয়ে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে চান সে ক্ষেত্রে কোন রকম ইনভেস্ট ছাড়াই আপনি ফ্রী ইকমার্স ওয়েবসাইট তৈরি করতে পারবেন তবে আপনি চাইলে ডোমেইন হোস্টিং এবং ওয়াডপ্রেস উকমার্স থিমস কিনে কমার্স ওয়েবসাইট তৈরি করতে পারবেন তবে আমি ওয়েবসাই টিউটোরিয়াল এক্ষেত্রে ই-কমার্স ওয়েবসাইট তৈরি কিভাবে করতে হয় এটি দেখাবো।

কিভাবে ফ্রি ওয়েবসাইট বানানো যায়? – ওয়েবসাইট তৈরির কৌশল

অনলাইন শপিং ওয়েবসাইট তৈরি

Create free eCommerce website তৈরি করার জন্য এখন আমি একটি লিঙ্ক দেবো এটি ভিজিট করুন (https://freewebstore.com/) নিচে আপনি দেখতে পাবেন যে get your free store এই বাটনে ক্লিক করুন।

অনলাইন শপিং ওয়েবসাইট তৈরি

ফ্রী ইকমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে বিশেষ করে আপনার নাম ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিতে হবে।

অনলাইন শপিং ওয়েবসাইট তৈরি

এখন এখানে আপনাকে বেশ কিছু প্রশ্ন করা হবে অবশ্যই আপনাকে সব গুলোর আনসার দিতে হবে এরপর আপনি কমার্স ওয়েবসাইট তৈরি করার জন্য ড্যাশবোর্ড পেয়ে যাবেন এবং এখান থেকে আপনি আপনার মত করে ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন করে নিবেন।

অনলাইন শপিং ওয়েবসাইট তৈরি

এখন আপনি সম্পূর্ণ একসেস পেয়ে যাবেন এখান থেকে আপনি আপনার মত করে সুন্দরভাবে ই-কমার্স ওয়েবসাইট ডিজাইন করতে পারবেন এখানে যে মেনুগুলো রয়েছে এবং যে অপশন গুলো রয়েছে আমি আপনার বোঝার সুবিধার্থে নিচে লিস্ট করে দিচ্ছি এবং কোনটার কাজ কি সেটিও আমি আপনাদের মাঝে সুন্দরভাবে শেয়ার করব।

Create Brand : এই অপশন থেকে আপনি সুন্দর ভাবে আপনার সাইটের কালারগুলো সেটা করতে পারবেন।

Customize homepage: এই অপশন থেকে আপনার ওয়েবসাইটের যে হোমপেজ রয়েছে এটি আপনি আপনার মত করে প্রোডাক্টগুলো লিস্টিং করতে পারবেন এবং সুন্দরভাবে হোম পেজ ডিজাইন করতে পারবেন।

add your products: আপনি অনলাইনে যে বিজনেস শুরু করতে যাচ্ছেন এখানে যে প্রোডাক্ট গুলো রয়েছে সেগুলি এখানে সুন্দরভাবে যোগ করতে পারবেন।

Setup Your shipping: আপনার শিপিং কি সুন্দর করে সেটআপ করার জন্য এই বাটনে ক্লিক করুন।

Publish Store: আপনার অনলাইন ই কমার্স ওয়েবসাইট পাবলিশ করার জন্য একেবারে নিচে যে বাটন রয়েছে পাবলিশ স্টোর এখানে ক্লিক করুন এরপর আপনি সবার মাঝে আপনার ওয়েব সাইটের লিংকটি দিতে পারবেন এবং আপনি চাইলে এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইন বিজনেস করতে পারবেন।

ওয়েবসাইট বানানোর – ওয়েবসাইট কিভাবে কাজ করে

সম্পূর্ণ ভাবে দেখানো হয়েছে কিভাবে একটি ই-কমার্স ওয়েবসাইট খোলা যায় এছাড়া আপনি যদি জানতে আগ্রহী হয়ে থাকেন ওয়েবসাইট কিভাবে কাজ করে থাকে বর্তমান সময়ে ওয়েবসাইট এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বর্তমান সময়ে আমরা সবাই অনলাইন থেকে কেনাকাটা করতে পছন্দ করে থাকে সে ক্ষেত্রে বর্তমান সময়ে একটি ই-কমার্স এর জন্য ওয়েবসাইট তৈরি খুবই জরুরী এবং গুরুত্বপূর্ণ।

ই কমার্স এর গুরুত্ব – ই কমার্স এর প্রতিষ্ঠাতা কে

আমরা যারা অনলাইনমুখী রয়েছি জেফ বেজোস এর নাম শুনি নাই এমন লোক খুঁজে পাওয়া খুব কম পাওয়া যাবে সর্বপ্রথম ই-কমার্স প্রতিষ্ঠান চালু করেন amazon.com অ্যামাজন ডট কম এর প্রতিষ্ঠাতা জেফ বেজোস হাজার ১৯৯৪ সালে এই ই-কমার্স প্রতিষ্ঠা করা হয়েছিল।

দারাজ কোন ধরনের ই-কমার্স ওয়েবসাইট

বাংলাদেশের অন্যতম ই-কমার্স মার্কেটপ্লেস প্রতিষ্টান হলো daraz.com বাংলাদেশ এ বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইট রয়েছে এবং অনলাইন থেকে প্রতারিত হয়েছে অনেকে তবে দারাস থেকে প্রোডাক্ট কিন কেউ প্রতারিত হয়নি ছোট-বড় দেশি এবং বিদেশি সকল ধরনের পণ্য দারাজ ওয়েবসাইটে পাওয়া যায়।

বাংলাদেশের প্রথম ই কমার্স সাইট

আমাদের বাংলাদেশের সর্বপ্রথম যে ই-কমার্স প্রতিষ্ঠানটি চালু হয়েছিল সেটি হল বাগডুম ডটকম এই প্রতিষ্ঠানটি সর্বপ্রথম বাংলাদেশে ই-কমার্স প্রতিষ্ঠান চালু করেছিল।

অনলাইন বিজনেস নিয়ে কিছু কথা

প্রিয় পাঠক অনলাইনে যদি আপনি সত্যি কারের বিজনেস শুরু করতে চান তাহলে আমি কিছু কথা বলব সেই কথাগুলো আপনার জানা খুবই গুরুত্বপূর্ণ।

অনলাইনে ব্যবসা শুরু করার জন্য প্রথমত আপনাকে কাস্টমারের বিশ্বাস অর্জন করতে হবে এবং আপনাকে প্রোডাক্ট গুলো বিক্রি করতে হবে কোন রকম ভাবে কাস্টমারকে প্রতারিত করতে পারবেন না এবং ঠকাতে পারবেনা।

সঠিক সময়ে প্রোডাক্ট ডেলিভারি দেওয়ার মন মানসিকতা থাকতে হবে এবং কাস্টমারের সাথে সুন্দর আচরণ করতে হবে।

আপনি কম দামে জিনিস বিক্রি করবেন যদি বেশি দামে জিনিস বিক্রি করে থাকেন বা কোন প্রোডাক্ট যদি আপনি বেশি দামে বিক্রি করে থাকেন তো সেই ক্ষেত্রে কাস্টমার হারাতে পারেন এবং আপনি তেমন অনলাইনে বিজনেস করে সফল হতে পারবেন না।

এছাড়া অন-লাইন বিজনেস শুরু করার জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি আইডিয়া সেটি হলো আপনাকে মাঝে মধ্যে এমন কিছু অফার দিতে হবে যেগুলো কাস্টমারের মনকে আকর্ষিত করে আপনার প্রতিষ্ঠানের দিকে।

ই-কমার্স টিউটোরিয়াল – অনলাইন বিজনেস আইডিয়া

অনলাইন শপিং ওয়েবসাইট তৈরি: প্রিয় পাঠক আমি যতটুক সম্ভব চেষ্টা করেছি আপনাকে ই-কমার্স ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার জন্য এবং অনলাইনে বিজনেস কিভাবে শুরু করবেন এই বিষয়টি সম্পর্কে যদি আপনি ই-কমার্স ওয়েবসাইট সংক্রান্ত তথ্য জানতে আগ্রহী হয়ে থাকেন কিংবা অনলাইন বিজনেস শুরু করার নিয়ম সম্পর্কে জানতে আমাদের কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন কিংবা।

ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে টাকা আয় করার জন্যে নিত্য নতুন আইডিয়া পেতে আমাদের ওয়েবসাইটে কানেক্টেড কখন মনিটাইজেশন পলিসি ওয়েবসাইট শুধুমাত্র আপনি এখানে যেকোন ওয়েবসাইট এর সিক্রেট বিষয়গুলো সম্পর্কে নিত্য নতুন আপডেট পাবেন পাশাপাশি অন্যান্য বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন সাথেই থাকুন এবং ই-কমার্স সম্পর্কে জানতে কমেন্ট বক্সে লিখে জানাবেন ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!