নতুন টিপস [Tips And tricks] টেক টিপস

ওয়েবসাইট অপটিমাইজেশন ও লোডিং স্পিড বাড়ানোর উপায়?

5/5 - (2 votes)

প্রিয় পাঠক কেমন আছেন নিশ্চয়ই আশা করি ভাল আছেন আমি তোমাদের দোয়ায় খুবই ভালো আছি আমি তোমাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি আশা করি এটি তোমাদের খুবই ভালো লাগবে আজকের আলোচনার মূল বিষয়টি হচ্ছে ওয়েবসাইট অপটিমাইজেশন ও লোডিং স্পিড বাড়ানোর উপায়? এই আর্টিকেলটি যদি সম্পূর্ণভাবে লক্ষ্য করেন তাহলে জেনে নিতে পারবেন কিভাবে ওয়েবসাইট ফাস্ট করবেন বিস্তারিত জেনে নিন।

ওয়েবসাইট অপটিমাইজেশন কি?

প্রথমত আমাদের জানতে হবে ওয়েবসাইট অপটিমাইজেশন কি এবং এর মাধ্যমে আমরা কি কি সুবিধা পেতে পারি।

Website optimisation করবেন তখন আপনার ওয়েবসাইট এর লোডিং স্পিড বৃদ্ধি পাবে এবং আপনার ওয়েবসাইট রাঙ্কিং করবে পাশাপাশি আপনার ওয়েবসাইট এর মধ্যে প্রচুর ট্রাফিক আসবে।

ওয়েবসাইট অপটিমাইজেশন কিভাবে করে?

এখন আমি আপনাকে দেখিয়ে দেবো কিভাবে আপনি ওয়েবসাইট অপটিমাইজ করতে পারেন আপনি যদি ব্লগার ওয়েবসাইট ডিভাইস করতে চান তাহলে আপনাকে একটি এসইও ফ্রেন্ডলি এবং মোবাইল ফ্রেন্ডলি ব্লগার templete ব্যবহার করতে হবে।

যদি আপনি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট অপটিমাইজ করতে চান তাহলে একটি প্লাগিন রয়েছে সে প্লাগিন এর নাম আমি আপনাকে এখন দেখিয়ে দেবো এবং কিভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এ প্লাগিন ইন্সটল করবেন সেটিও দেখিয়ে দেব।

ওয়েবসাইট অপটিমাইজেশন

প্রথমত আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর এডমিন প্যানেল লগইন করুন এরপর আপনি একটু নিচে গেলে দেখতে পাবেন প্লাগিন নামের অপশন এখানে এড নিউ প্লাগিন এ ক্লিক করুন।

ওয়েবসাইট অপটিমাইজেশন

W3 Total Cache এই প্লাগিন ইন্সটল বাটনে ক্লিক করে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে ইন্সটল করে নিন।

এরপর আপনি দেখবেন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর স্পিড অনেক বেড়ে গেছে।

ওয়েবসাইটের স্পিড চেক করার নিয়ম?

এখন আমি আপনাকে দেখাতে চাচ্ছে যে আপনি কিভাবে আপনার ওয়েবসাইট এর স্পিড চেক করবেন।

gtmetrix.com এখানে একটি লিঙ্ক দেওয়া হয়েছে এটি ভিজিট করুন আপনি একটি ব্রাউজার এর মধ্যে উইন্ডো ওপেন করে।

ওয়েবসাইট অপটিমাইজেশন

আপনি যে ওয়েবসাইটের লোডিং স্পিড চেক করতে চান সেই ওয়েবসাইটের লিংক এখানে যে খালি বক্সটি দেখতে পাচ্ছেন এখানে দিন।

এরপর নিচে যে বাটন রয়েছে এখানে ক্লিক করার পর কিছু সময় আপনাকে অপেক্ষা করতে হবে এরপর আপনাকে আপনার ওয়েবসাইটের লোডিং স্পিড কেমন বিস্তারিত সব দেখাবে।

ওয়েবসাইট অপটিমাইজেশন

আপনি যদি আপনার ওয়েবসাইট কমপ্লিট ভাবে লোডিং হতে কত সময় লাগে এটি দেখতে চান তাহলে একটু নিচে যাবেন এরপর এ ধরনের একটি ইনফরমেশন দেখতে পাবেন।

ওয়েবসাইট অপটিমাইজেশন

ওয়েবসাইট করার ভালো প্লাগিন এর নাম কি?

আপনি যদি ওয়েবসাইট করার জন্য ভালো প্লাগিন এর নাম খুজে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে সবচেয়ে সেরা ওয়েবসাইট অপটিমাইজ করার সেরা প্লাগিন এর নাম হচ্ছে (Jetpack Boost – Website Speed, Performance and Critical CSS) এই প্লাগিন টি আপনার ওয়েবসাইট এ ইন্সটল করে খুব সহজেই অপটিমাইজ করতে পারবেন।

ওয়েবসাইট এর লোডিং স্পিড চেক করার ভালো টুলস এর নাম কি?

আপনি যদি আপনার ওয়েবসাইটের লোডিং স্পিড সেটিং করার জন্য ভালো টুলস খুঁজে থাকেন তাহলে আমি আপনাকে ওয়েবসাইটের লোডিং স্পিড চেক করার জন্য এই টুলস (tools.pingdom.com) টি ব্যবহার করতে বলবো কারণ এখানে আপনি সঠিক ইনফরমেশন জানতে পারবেন।

ওয়েবসাইট অপটিমাইজেশন সংক্রান্ত তথ্য আমি আপনাদের মাঝে যতটুকু জানি তা শেয়ার করেছি যদিও বা আপনি আরও তথ্য জানতে ইচ্ছুক হয়ে থাকেন অবশ্যই কমেন্ট বক্সে লিখে জানাবেন।

যদি এই আর্টিকেলটি আপনার ভালো লাগে এবং আপনি যদি আপনার বন্ধুদের জানাতে আগ্রহ করেন তাহলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!