ওয়েব হোস্টিং

কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করা যায়: প্রিয় পাঠক কেমন আছেন নিশ্চয় আশা করি ভাল আছেন আমি তোমাদের দোয়ায় খুবই ভালো আছি আমি তোমাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে চাচ্ছি আশাকরি এটি তোমাদের খুবই ভালো লাগবে আজকের আলোচনার বিষয় ওয়েব হোস্টিং এই আর্টিকেলটি আপনি সম্পূর্ণ ভাবে লক্ষ্য করেন তাহলে জানতে পারবেন ওয়েব হোস্টিং বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য মনোযোগ সহকারে লক্ষ্য করুন।

ওয়েব হোস্টিং কাকে বলে – ওয়েব হোস্টিং গুরুত্বপূর্ণ কেন

what is web hosting Bangla? ওয়েব হোস্টিং কি এবং কিভাবে কাজ করে এখন আমি আপনাদের বোঝার সুবিধার্থে একটি এক্সাম্পল হিসেবে শেয়ার করব সেটি হল আপনি একটি ব্যবসা করার জন্য দোকান দিয়েছেন এই দোকানের মধ্যে মান রাখার জন্য যেখানে জায়গাটি থাকে এটিকে বলা হয় এসপেস অর্থাৎ আপনার ওয়েব সাইট এর মধ্যে ফটো ভিডিও ডিজে ডকুমেন্টগুলো হয়েছে এবং যে ফাইলগুলো রয়েছে এগুলোর জন্য মূলত ওয়েব হোস্টিং এর প্রয়োজন হয়ে থাকে এবং ওয়েব হোস্টিং এটিকে বলা হয় এ জন্য গুরুত্বপূর্ণ।

ওয়েব হোস্টিং কি ? হোস্টিং এর প্রকার, দাম এবং কেনার নিয়ম

এখন আমরা আপনাদেরকে জানাতে যাচ্ছে যে হোস্টিং কত প্রকার ও কি কি এবং হোস্টিং এর দাম কত এবং কিভাবে কিনতে হবে।

web Hosting মূলত ৪ প্রকার যেমন আমি আপনার বোঝার সুবিধার্থে নিচে লিস্ট করে দিচ্ছি যাতে আপনি খুব সহজে হোস্টিং কত প্রকার এবং কি কি নাম গুলো জানতে পারেন।

  1. Shared Hosting
  2. VPs Hosting
  3. Dedicated Hosting
  4. Cloud Hosting

১. শেয়ার্ড হোস্টিং – এই হোস্টিং এর মাধ্যমে আপনি ছোটখাটো যে ওয়েবসাইট গুলো হয়েছে আপনার পার্সোনাল ওয়েবসাইট কিংবা ব্লগ ওয়েবসাইটগুলো ব্যবহার করতে পারবেন।

২. ভিপিএস হোস্টিং – এই হোস্টিং এর মধ্যে আপনি যেকোনো ধরনের ব্যবসা প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে শুরু করে আপনার ওয়েবসাইটের ট্রাফিক অনুযায়ী আপনি ভিপিএস হোস্টিং ব্যবহার করতে পারবেন ভাল স্পীড এর জন্য ভিপিএস হোস্টিং ব্যবহার করা হয়ে থাকে।

৩. ডেডিকেটেড হোস্টিং – সবচেয়ে সেরা হোস্টিং এর তালিকায় রয়েছেন ডেডিকেট কারণ এটির মাধ্যমে আপনি যেমন ভাল স্পীড পাবেন তার চেয়ে বেশি আপনার ওয়েবসাইটের ট্রাফিক বৃদ্ধি করতে পারবেন এসইও এর জন্য ওয়েবসাইট এর স্পিড খুবই গুরুত্বপূর্ণ তাই আপনি ডেডিকেটেড হোস্টিং ব্যবহার করতে পারেন যদি ই-কমার্স ওয়েবসাইট ব্যবহার করেন কিংবা আপনার ওয়েবসাইটে ভিজিটর কিংবা ট্রাফিক থাকে।

৪. ক্লাউড হোস্টিং – এই হোস্টিং আমার দেখা সবচেয়ে সেরা এবং জনপ্রিয় যে কোম্পানিগুলো হয়েছে তারা ক্লাউড হোস্টিং ব্যবহার করে তাকে ক্লাউড হোস্টিং এর দাম অনেক বেশি হয়ে থাকে তবে আপনার ওয়েবসাইটকে স্পিড জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

কোন হোস্টিং ভালো – কোন প্রকার হোস্টিং অনেক জনপ্রিয়

এখানে আমি যে ৪টি ওয়েব হোস্টিং এর নাম উল্লেখ করেছি এখান থেকে সবচেয়ে সেরা হোস্টিং এর নাম হলো Cloud Web hosting এছাড়া রয়েছে dedicated web hosting সবচেয়ে জনপ্রিয় হোস্টিং এর তালিকায় রয়েছে এই দুটি।

ডোমেইন হোস্টিং এর দাম – হোস্টিং এর দাম

এখন আমি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি কে হোস্টিং এবং ডোমেইন এর দাম কত এবং কিভাবে আপনি কিনতে পারবেন বিশেষ করে আপনার বোঝার সুবিধার্থে প্রথমত আমি হোস্টিং এর দামের তালিকা লিস্ট করে দিয়েছি দেখুন।

শেয়ার্ড হোস্টিং এর দাম5 জিবি হোস্টিং 100 টাকা প্রতি মাসে
ভিপিএস হোস্টিং এর দাম1 জিবি হোস্টিং 650 টাকা প্রতি মাসে
ডেডিকেটেড হোস্টিং এর দাম256gb ram-এর হোস্টিং 12,000 টাকা প্রতি মাসে
ক্লাউড হোস্টিং এর দাম2gb ram-এর হোস্টিং 1000 টাকা প্রতি মাসে

ডোমেইন কিভাবে কিনবেন – ডোমেইন ও হোস্টিং কেনা

এখন আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আপনি হোস্টিং কিনবেন এবং ডোমেইন কিনবেন বিস্তারিত তথ্য জানতে দেখুন।

হোস্টিং কেনার ওয়েবসাইট এই লিংকে (https://hostbd.us/) ভিজিট করতে হবে বিশেষ করে এখানে আমি যে বাংলাদেশ ওয়েব হোস্টিং কোম্পানির নাম দিয়ে দিয়েছি এটি ভিজিট করুন এরপর আমি যে নিয়ম গুলো দেখিয়ে দেবো এটি লক্ষ্য করুন।

ওয়েব হোস্টিং

একটি হোস্টিং প্যাকেজ সিলেক্ট করতে হবে হয়েছে এই স্ক্রিনশট দেওয়া হয়েছে এখান থেকে যেকোন একটি Hosting Package এর উপরে ক্লিক করুন।

ওয়েব হোস্টিং

হোস্টিং কেনার সাথে আপনি যদি নতুন ডোমেইন কিনতে চান তাহলে এখানে যে খালি বক্সে রয়েছে এখানে আপনার ডোমেইন এর নামটি দিবেন এরপর আপনি ডটকম ডোমেইন কিনবেন না অন্য ডোমেইন কিনবেন সেটি সিলেক্ট করুন এরপর আপনি নেক্সট স্টেপ এ আসবেন।

ওয়েব হোস্টিং

এরপর আপনাকে দেখতে হবে আপনি যেটা ডোমেইন কিনবেন এটি এভেলেবেল আছে কিনা যদি থাকে আপনি কি ধরনের ডোমেইন কিনবেন এটির উপরে সিলেক্ট করুন এরপর continue-তে ক্লিক করুন।

ওয়েব হোস্টিং

উপরে যে তিনটি অপশন দেওয়া হয়েছে এই সবগুলো অপশন এর মধ্যে টিক মার্ক দিয়ে continue-তে ক্লিক করুন।

ওয়েব হোস্টিং

আপনাকে পেমেন্ট করার জন্য সিলেক্ট করতে হবে পেমেন্ট মেথদ যদি আপনি বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে চান কিংবা রকেটের মাধ্যমে পেমেন্ট করতে চান কিংবা নগদ এর মাধ্যমে পেমেন্ট করতে চান বা মাস্টার কার্ড কিংবা ভিসা কার্ডের মাধ্যমে পেমেন্ট করতে চান সেটি উল্লেখ করুন এরপর আপনি চেক আউট অপশনে ক্লিক করুন।

উপরে আমি কি নিয়ম কে দেখিয়ে দিয়েছি এভাবে করে আপনি ডোমেইন এবং হোস্টিং কিনে নিতে পারবেন যদি কোন রকম সমস্যা হয় অবশ্যই জানাবেন।

সাথে আপনার হোস্টিং অ্যাক্টিভেট হয়ে যাবে এবং ডোমেইন নেম সার্ভার এর মধ্যে কানেক্ট করে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারবেন এবং আপনি আপনার পছন্দের ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

বাংলাদেশের সেরা ডোমেইন হোস্টিং – ডোমেইন হোস্টিং কোম্পানি

প্রিয় পাঠক আপনি যদি বাংলাদেশের মধ্যে সবচেয়ে সেরা ডোমেইন হোস্টিং কেনার জন্য ওয়েবসাইট খুঁজে থাকেন আমি চেয়ে ওয়েবসাইট তোমাদের মাঝে শেয়ার করেছি যেখান থেকে বিশ্বাসের সাথে কম দামের মধ্যে ডোমেইন হোস্টিং কিনতে পারবেন।

ডোমেইন এবং হোস্টিং সংক্রান্ত তথ্য আপনি যদি জানতে আগ্রহী হয়ে থাকেন অবশ্যই আমাদের ওয়েবসাইটে কানেক্টেড থাকুন কিংবা কমেন্ট বক্সে লিখে জানাবেন আজকে এতোটুকুই ভাল থাকুন সুস্থ থাকুন মনিটাইজেশন পলিসি ওয়েবসাইট এর সাথে যুক্ত থাকুন ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!