নতুন টিপস [Tips And tricks] টেক টিপস

হোস্টিং কেন প্রয়োজন (hosting ki) হোস্টিং এর দাম

5/5 - (1 vote)

হোস্টিং কেন প্রয়োজন কেমন আছেন নিশ্চয়ই আশা করি ভাল আছেন আমি তোমাদের দোয়ায় খুব ভালো আছি আমি তোমাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি আশা করি এটি তোমাদের খুবই ভালো লাগবে আজকের আলোচ বিষয়টি হচ্ছে।

এই আর্টিকেলটি যদি আপনি সম্পূর্ণভাবে লক্ষ্য করেন তাহলে আরো জানতে পারবেন hosting ki সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য মনোযোগ সহকারে লক্ষ্য করুন আর্টিকেলটি।

হোস্টিং কি / ডোমেইন এবং হোস্টিং কি

প্রথমত আপনাদের জানতে হবে ওয়েব হোস্টিং কি এবং কেন ব্যবহার করবেন এবং এর প্রয়োজনীয়তা কি তা যদি আপনি না জানেন তাহলে আপনি বলবেন কিভাবে তাইনা চলুন জেনে নেওয়া যাক।

ওয়েবসাইট হোস্টিং এমন একটি গুরুত্বপূর্ণ জিনিস যেখানে আপনার ওয়েবসাইটের যে ফাইলগুলো রয়েছে এগুলো রাখার যে জায়গাটি প্রয়োজন এটিকে বলা হয় Web Hosting।

ডোমেইন হোস্টিং এর দাম

এখন আমি আপনাদেরকে জানাবো বিভিন্ন রকম হোস্টিং প্যাকেজ এর দাম আমি আপনার বোঝার সুবিধার্থে নিচে একটি তালিকা উল্লেখ করব এখানে আমি সুন্দরভাবে বিভিন্ন Hosting প্যাকেজের দাম উল্লেখ করব এখান থেকে জেনে নিতে পারবেন।

ওয়েব হোস্টিং এর দামএক বছরের জন্য পনেরশো টাকা।
প্রিমিয়াম হোস্টিং এর দামএক বছরের জন্য 12 হাজার টাকা।
রিসেলার হোস্টিং এর দামএক বছরের জন্য ১৫০০০ টাকা।
ভিপিএস হোস্টিং এর দামপ্রতিমাসে ৮০০ টাকা।
ডেডিকেট হোস্টিং এর দামপ্রতিমাসে বিশ হাজার টাকা।
ক্লাউড হোস্টিং এর দাম৯৫৪০ টাকা প্রতি বছরে।

ডোমেইন এবং হোস্টিং ক্রয়

এখন আমি আপনাদেরকে দেখাতে চাচ্ছি যে কিভাবে আপনি ওয়েব হোস্টিং কিনবেন এবং কম দামের মধ্যে আপনারা যারা হোস্টিং কিনতে চান বাংলাদেশের মধ্যে কোন সার্ভার থেকে আপনি হোস্টিং কিনলে ভালো হবে এবং কম দামে পাবেন চলুন জেনে নেওয়া যাক।

বাংলাদেশের মধ্যে খুবই জনপ্রিয় হোস্টিং কোম্পানী রয়েছে এই বিষয়টি নিয়ে আমি একটি তালিকা করেছিলাম কোন বাংলাদেশী হোস্টিং কোম্পানি তাকে আপনার পছন্দ এ হয়ে হোস্টিং কিনবেন তা জানতে এখানে ক্লিক করে দেখে নিন।

হোস্টিং কেন প্রয়োজন

সর্বপ্রথম আপনাকে যেকোনো একটি বাংলাদেশী ওয়েব হোস্টিং কোম্পানি ওয়েবসাইট ভিজিট করে হোস্টিং এর উপরে ক্লিক করে এখানে বিভিন্ন রকম হোস্টিং এর প্যাকেজ দেখতে পাবেন এখান থেকে অর্ডার নাও নামের যেই অপশনটি রয়েছে এখানে ক্লিক করুন।

হোস্টিং কেন প্রয়োজন

যদি আপনার ডোমেইন ও প্রয়োজন হয় তাহলে আপনি এখানে একটি খালি বক্স দেখতে পাচ্ছেন এখানে আপনার পছন্দের ডোমেইন নামটি লিখুন যদি আপনার কাছে ডোমেইন থাকে তাহলে আপনি নিচে যে অপশনটি রয়েছে এখানে ক্লিক করে আপনার ডোমেইন নাম লিখে চেক বাটনে ক্লিক করুন।

হোস্টিং কেন প্রয়োজন

যদি আপনার ডোমেইন অ্যাভেলেবেল থাকে তাহলে আপনি কন্টিনিউ নামের যে বাটন রয়েছে এখানে ক্লিক করুন।

হোস্টিং কেন প্রয়োজন

এরপর এখানে আপনার হোস্টিং এবং ডোমেইন এর বিস্তারিত তথ্য গুলো দেখতে পাবেন এরপর আপনি এগুলো দেখে নিচে যে কন্টিনিউ বাটন রয়েছে এখানে ক্লিক করুন।

হোস্টিং কেন প্রয়োজন

এখানে আপনি তিনটি অপশন দেখতে পাবেন যেমন ডিএনএস ম্যানেজমেন্ট এবং আইডি প্রডাকশন এবং ইমেইল ফরওয়ার্ডিং এই তিনটি অপশন ক্লিক করে কন্টিনিউ নামের যে অপশনটি রয়েছে এখানে ক্লিক করুন

হোস্টিং কেন প্রয়োজন

এরপর আপনাকে পেমেন্ট করার জন্য এখানেই যে চেক আউট বাটন রয়েছে এখানে ক্লিক করতে হবে।

হোস্টিং কেন প্রয়োজন

এরপর এখানে আপনার পার্সোনাল ইনফরমেশন দেওয়ার জন্য একটি ফরম দেওয়া হবে এটি একটু কমপ্লিটভাবে আপনাকে পূরণ করতে হবে এরপর এখানে একটি কালির বক্স দেখতে পাবেন এটি টিক মার্কে দিয়ে কমপ্লিট অর্ডার এ ক্লিক করে এখানে বিকাশ এর মাধ্যমে কিংবা নগদ এর মাধ্যমে কিংবা মাস্টার কার্ড এবং অন্যান্য পেমেন্ট মেথড এর মাধ্যমে আপনাকে পেমেন্ট করতে হবে।

আশা করছি যে আমি আপনাদেরকে ওয়েবসাইট হোস্টিং সম্পর্কে জানাতে পেরেছি এবং কিভাবে হোস্টিং কিনতে হয় এ নিয়মটি ও জানতে পেরেছি।

ডোমেইন হোস্টিং কন্ট্রোল করা হয় কিসের মাধ্যমে

এখন আমরা জানতে চাচ্ছি যে ডোমেইন হোস্টিং কন্ট্রোল করা হয় কিসের মাধ্যমে আপনারা হয়তো জানেন প্রতিটি বিষয়ে কন্ট্রোল করার জন্য একটি এডমিন প্যানেল দরকার তো মূলত পোস্টিং সি-প্যানেল এর মাধ্যমে কন্ট্রোল করা হয়ে থাকে।

ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়

এখন আমি আপনাদেরকে জানাতে যাচ্ছি যে কিভাবে আপনি একটি ওয়েবসাইট তৈরি করবেন বিশেষ করে ওয়েবসাইট তৈরি করা একদম সহজ না কিভাবে সম্ভব আমি এখন বিস্তারিত তথ্যগুলো আপনাদেরকে দেখাবো মনোযোগ সহকারে নিচে লক্ষ করুন।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

ওয়েবসাইট তৈরি করার জন্য প্রথমত আপনাকে ডোমেইন মধ্যে নেম সার্ভার যোগ করতে হবে এরপর আপনাকে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে হবে কিংবা ব্লগার একাউন্ট খুলতে হবে এরপর আপনি খুব সহজে মোবাইলের মাধ্যমে ওয়েবসাইট তৈরি করতে পারবেন যদিও বা না বুঝেন তাহলে এখানে ক্লিক করুন।

হোস্টিং বাংলাদেশ সম্পর্কে এই আর্টিকেলটি যদি আপনার ভালো লাগে এবং আপনি যদি কোন কিছু না বুঝে থাকেন অবশ্যই কমেন্ট বক্সে লিখে জানাবেন এবং আপনি যদি বন্ধুদের জানাতে ইচ্ছুক করে থাকেন সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!