website monetization 2023 / monetize your website

ওয়েবসাইট মনিটাইজেশন করে আয় / Website monetization Bangla

5/5 - (1 vote)

প্রিয় পাঠক কেমন আছেন নিশ্চয় আশা করি ভাল আছেন আমি তোমাদের দোয়ায় খুবই ভাল আছি আমি তোমাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি আশা করি এটি তোমাদের খুবই ভালো লাগবে বলে আমি আশা করি আজকের আলোচনার মূল বিষয়টি হলো ওয়েবসাইট মনিটাইজেশন আপনি যদি এই আর্টিকেলটি একদম শেষ পর্যন্ত লক্ষ করেন তাহলে জেনে নিতে পারবেন ওয়েবসাইট মনিটাইজেশন শর্ত সম্পর্কে বিস্তারিত তথ্য যাতে আপনার উপকার হবে আপনার website monetization করে অনলাইন থেকে টাকা আয় করার জন্য বিস্তারিত জানতে দেখুন।

Contents hide

ওয়েবসাইট মনিটাইজেশন কি ? ওয়েবসাইট মনিটাইজেশন করে কিভাবে টাকা আয় করা যায়

এখন আমরা জানবো ওয়েবসাইট মনিটাইজেশন কি এবং কিভাবে টাকা ইনকাম করা যায় বিশেষ করে আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করেন এই ওয়েবসাইটে বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয় করতে পারবেন যেমন ধরুন (ব্লগার ওয়েবসাইট) ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট যদি আপনার থাকে কিংবা আপনি তৈরি করেন নতুন ব্লগে গুগল এডসেন্স যোগ করে এডসেন্স এর বিজ্ঞাপন গুলো আপনার ব্লগার ব্লগ সাইট থেকে অর্থ উপার্জন করতে পারবেন এখন এই কাজ কিভাবে আপনি করবেন আমি বিস্তারিত বিষয় গুলো নিয়ে সুন্দরভাবে লিস্ট করে দিচ্ছি যাতে আপনি এই আর্টিকেল এর মধ্যে ওয়েবসাইট মনিটাইজেশন পলিসি সম্পর্কে বিস্তারিত জানতে পারেন।

আপনার ব্লগে বিজ্ঞাপন দিন – ওয়েবসাইট মনিটাইজেশন করার জন্য কি কি প্রয়োজন?

আপনার ব্লগে বিজ্ঞাপন দিয়ে যদি আপনি অর্থ উপার্জন করতে চান তাহলে আপনার ওয়েবসাইট আগে মনিটাইজ করিয়ে নিতে হবে ওয়েবসাইট মনিটাইজ করার জন্য কি কি প্রয়োজন এখন আমি সেই বিষয়গুলো সম্পর্কে আলোচনা করতে যাচ্ছি।

নতুন ওয়েবসাইট – ওয়েবসাইট কি ও কেন – অনলাইন ওয়েবসাইট

ওয়েবসাইট এর কাজ খুবই গুরুত্বপূর্ণ আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেই ওয়েবসাইট এ বিভিন্ন বিজ্ঞাপন দেখানো মাধ্যমে উপার্জন করতে পারবেন এখন আমি আপনাকে দেখাব ওয়েবসাইট তৈরি করার জন্য কি কি প্রয়োজন।

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে ? আমার ওয়েবসাইট

আপনি যদি ওয়েব সাইট তৈরী করতে চান তাহলে আপনার প্রয়োজন হবে একটি ডোমেইন এবং হোস্টিং পাশাপাশি আপনি ব্লগার blogspot.com থেকেও ফ্রীতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন!

ডোমেইন কি? ডোমেইন কেনার নিয়ম

Domain হলো একটি ওয়েবসাইটের ঠিকানা বিশেষ করে আপনি যে ওয়েবসাইট তৈরি করবেন এই ওয়েবসাইট এর নাম কি হবে এর নাম হলো Domain জমিন বলতে আমরা যা বুঝি থাকে সেটি হল +ডট কম ডট নেট ডট ওআরজি ডট এক্স ওয়াই জেড)।

ডোমেইন কিভাবে কিনব – ফ্রী .com ডোমেইন

বিকাশের মাধ্যমে ডোমেইন কিনতে পাবেন আমাদের বাংলাদেশের মধ্যে বিভিন্ন রকম ওয়েব হোস্টিং প্রোভাইডার হয়েছে কিংবা ডোমেইন হোস্টিং কোম্পানি রয়েছে তাদের থেকে আপনি আমাদের যে বাংলাদেশে মোবাইল ব্যাংকিং সেবা রয়েছে এটির মাধ্যমে যেকোনো ধরনের ডোমেইন কিনে নিতে পারবেন।

হোস্টিং কি ? কিভাবে হোস্টিং কিনতে হয়

Web Hosting আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিশেষ করে আমাদের ওয়েবসাইটের মধ্যে যে ফাইলগুলো থাকবে বিশেষ করে আমাদের ওয়েবসাইটের মধ্যে আমরা যে আর্টিকেলগুলো রাখবো এবং যে ইমেজগুলো রাখবো এটি জমা রাখার জন্য আমাদের হোস্টিং এর প্রয়োজন হবে এখন আমি আপনাকে দেখিয়ে দেবো কিভাবে হোস্টিং কিনতে হয়

উপরে একটু লক্ষ্য করলে দেখতে পাবেন ফ্রী domain.com বিশেষ করে আমাদের বাংলাদেশের মধ্যে যদি আপনি যে কোন হোস্টিং কোম্পানি থেকে ডোমেইন ফ্রিতে নিতে চান তাহলে অবশ্যই আপনাকে একটি হোস্টিং প্যাকেজ কিনতে হবে এর সাথে ডটকম ডোমেইন আপনি বিনা মূল্যে পেয়ে যাবেন।

যদি আপনার ডোমেইন এবং হোস্টিং প্রয়োজন হয় ভালো মানের ওয়েব হোস্টিং এবং ভালো মানের ডোমেইন বিক্রি করে থাকি আমাদের সাথে যোগাযোগ করতে পারবে।

ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয় ? – ফ্রি ওয়েবসাইট তৈরি করুন এবং অর্থ উপার্জন

প্রথমত আমি তোমাকে দেখাতে যাচ্ছি যে তুমি যদি একদম ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে চাও তাহলে যেভাবে করবেন এখন নিয়মটি দেখিয়ে দেওয়া হচ্ছে।

blogspot.com এই লিংকটি ভিজিট করুন এরপর আপনার জিমেইল দিয়ে সাইন ইন করুন ব্লগার সাইন ইন করার পর আপনার ওয়েব সাইটের টাইটেল দিন এরপর আপনার ওয়েবসাইটকে ইউজারনেম যোগ করুন এরপর নতুন ব্লগার একাউন্ট তৈরি করে নিন।

এরপর আপনি আপনার মত করে একটি ব্লগার টেম্পলেট যোগ করবেন এবং ব্লগার ওয়েবসাইট ডিজাইন করে নেবেন!

ওয়েবসাইট তৈরির খরচ – মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

এখন আমি আপনাদেরকে দেখাতে যাচ্ছি একটি ওয়েবসাইট তৈরি করার খরচ কত এবং মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করার নিয়ম!

প্রথমত আমি আপনাকে ফ্রিতে ব্লগ সাইট তৈরি করার নিয়ম দেখিয়ে দিয়েছি এখন ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি কিভাবে করবেন নিয়মটি দেখিয়ে দেওয়া হচ্ছে দেখুন।

প্রথমত আপনি হোস্টিং এর সি-প্যানেলে লগইন করুন,

এরপর ডোমেইন কন্ট্রোল প্যানেল লগইন করুন,

ডোমেইন এর সাথে Nameservers যোগ করুন এটিকে মূলত DNS ও বলা হয়ে থাকে,

হোস্টিং সিপ্যানেল থেকে ওয়ার্ডপ্রেস ইন্সটল করুন,

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এর ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে ওয়াডপ্রেস লগইন করুন,

এরপর আপনাকে অবশ্যই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে একটি থিমস ইনস্টল করতে হবে,

ওয়ার্ডপ্রেস প্লাগিন যা প্রয়োজন এগুলোই ইনস্টল করে নিতে হবে,

এরপর আপনার প্রয়োজনীয় ওয়েবসাইট এর মধ্যে যে বিষয়টি সম্পর্কে আপনি জানেন সে বিষয়টি প্রথমে আর্টিকেল লেখালেখ করতে হবে ওয়েবসাইট মনিটাইজ করার জন্য এবং ওয়েবসাইট এর গুরুত্বপূর্ণ পেজ গুলো যোগ করতে হবে এবং (Google siteKit plugin) ইনস্টল করে গুগল সার্চ করুন গুগল এনালাইটিক্স এর মধ্যে যোগ করতে হবে আপনার ওয়েবসাইটের ইউআরএলটি।

গুগল এডসেন্স এর কাজ কি ? (AdSense)

এখন আমরা জানতে চাচ্ছি গুগল এডসেন্স কি এবং গুগল এডসেন্স এর ওয়েবসাইট মনিটাইজেশন কিভাবে করতে হয়

গুগল এডসেন্স হলো একটি বিজ্ঞাপন মার্কেটপ্লেস বিশেষ করে আমরা যারা গুগল সম্পর্কে জানি গুগোল এর একটি প্রোডাক্ট এডসেন্স

ইউটিউবের ভিডিওতে যে বিজ্ঞাপন গুলো দেখে থাকি কিংবা বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপস এর মধ্যে যে বিজ্ঞাপন গুলো দেখে থাকি কিংবা আমরা গুগল সার্চ ইঞ্জিনে যে বিজ্ঞাপন গুলো থেকে থাকে এগুলো মূলত গুগল অ্যাডসেন্স থেকে দেওয়া হয়ে থাকে।

গুগল এডসেন্স একাউন্ট – গুগল এডসেন্স পাওয়ার উপায়

এখন আমরা জানতে চাচ্ছি গুগল এডসেন্স একাউন্ট কিভাবে তৈরি করব এবং দ্রুত গুগোল অ্যাডসেন্সে অ্যাপ্রভাল কিভাবে পাওয়া যায়।

ক্রিয়েট এডসেন্স একাউন্ট – Google AdSense account

গুগল অ্যাডসেন্স সাইন আপ করার জন্য আপনাকে (https://www.google.com/adsense/signup) এই লিংকটিতে ভিজিট করে প্রবেশ করতে হবে এরপর আপনার জিমেইল দিয়ে অ্যাডসেন্স সাইনআপ করতে হবে।

এডসেন্স ফ্রম এরপর এখানে আপনি দেখতে পাবেন আপনার ফার্স্ট নেম লাস্ট নেম ইমেইল এড্রেস মোবাইল নাম্বার এবং আপনার সঠিক এড্রেস দিতে হবে এরপর এডসেন্স নতুন অ্যাকাউন্ট তৈরি করে নিবেন।

গুগল এডসেন্স ইউটিউব – ইউটিউব এডসেন্স খোলার নিয়ম

আপনি ইউটিউব এর জন্য এডসেন্স তৈরি করতে চান তাহলে উপরের যে বিষয়টি মার্ক করে দেওয়া হয়েছে এভাবে এডসেন্স ইউটিউব এর জন্য তৈরি করতে পারবে।

দ্রুত গুগল এডসেন্স এপ্রুভাল – গুগল এডসেন্স থেকে টাকা আয়

এডসেন্স থেকে টাকা আয় করার আগে অবশ্যই আপনার ওয়েবসাইট মনিটাইজ করে নিতে হবে এডসেন্স থেকে ওয়েব সাইট মনিটাইজ করা রিকোয়ারমেন্ট আমি নিচে লিস্ট করে দিচ্ছি।

  • এডসেন্স ফ্রেন্ডলি ওয়েবসাইট তৈরি
  • এসইও ফ্রেন্ডলি ১০০% ইউনিক কন্টেন্ট
  • গুরুত্বপূর্ণ পেজ সমূহ
  • 18 বছরের উপরে হতে হবে
  • সঠিক ইনফরমেশন যোগ করতে হবে
  • অ্যাডসেন্স এর জন্য আবেদন করতে হবে

উপরে যে কয়টি বিষয় আমি লিস্ট করে দিয়েছি ঠিক এ বিষয়গুলো মেনে Google AdSense approval করে নিতে পারবেন।

গুগল এডসেন্স পলিসি – ওয়েবসাইট মনিটাইজেশন রিকোয়ারমেন্ট

গুগল এডসেন্স থেকে যদি আপনার ওয়েবসাইট রিজেক্ট করে দেয় কিংবা গুগল এডসেন্স সমস্যা যদি আপনার হয়ে থাকে কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন কিংবা আমাদের ফেসবুক পেজ রয়েছে ইউটিউব চ্যানেল রয়েছে এখানে সরাসরি আমাদের জানাতে পারেন এছাড়া আরো অন্যান্য মনিটাইজেশন পলিসি সম্পর্কে জানতে আমাদের সাথে কানেক্টেড থাকুন ধন্যবাদ।

Related Articles

Back to top button
error: Content is protected !!