ছাত্রদের জন্য অনলাইন চাকরি ২০২৪ | Online Jobs for Students 2024

ছাত্রদের জন্য অনলাইন চাকরি
Spread the love

প্রিয় পাঠক কেমন আছেন নিশ্চয়&#x

987; আশা করি ভাল আছেন আমিও তোমাদের দোয়ায় ভালো আছি আমি তোমাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি আশা করি এটি তোমাদের খুবই ভালো লাগবে আজকের আলোচনার মূল বিষয়টি ছাত্রদের জন্য অনলাইন চাকরি ২০২৪ এর লেটেস্ট আপডেট সম্পর্কে আপনি যদি জানতে আগ্রহ করেন অবশ্যই মনোযোগ সহকারে আর্টিকেলটি লক্ষ্য করুন।

Online jobs for students in bangladesh 2024

আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন এবং লেখাপড়ার পাশাপাশি আপনি অনলাইন এ কাজ করে টাকা উপার্জন করতে চান প্রতিমাসে ১০০ ডলার থেকে ১০০০ ডলার পর্যন্ত এই আর্টিকেলটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আমি আপনাকে দেখাবো কিভাবে আপনি আপনার হাতের থাকা স্মার্টফোনকে কাজে লাগিয়ে খুব সহজে অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারেন।

কিভাবে শিক্ষার্থীদের জন্য অনলাইনে অর্থ উপার্জন করা যায়?

আপনি যদি একজন স্কুল স্টুডেন্ট হয়ে থাকেন কিংবা কলেজ শিক্ষার্থী হয়ে থাকেন ছেলে কিংবা মেয়ে উভয়ে এই কাজগুলো করে খুব সহজে মাসিক একটি ভালো পরিমাণ ইনকাম করতে পারবেন চলুন আমরা বিস্তারিত অনলাইন কাজ সম্পর্কে জেনে নিন এবং কিভাবে আয় করা যায়।

১. গুগল এডসেন্স

ছাত্রদের জন্য অনলাইন চাকরি

পৃথিবীর মধ্যে প্রায় দুই মিলিয়ন এর বেশি লোক ব্যবহার করতেছে গুগল এডসেন্স শুধুমাত্র ওয়েবসাইট এই লেখালেখি করে ওয়েবসাইট মনিটাইজেশন করে প্রতি মাসে ১০০ ডলার থেকে লক্ষ লক্ষ ডলার পর্যন্ত আয় করতেছে কিভাবে আপনি গুগল এডসেন্স থেকে উপার্জন শুরু করতে পারেন এখন সেই প্রসেসটি আপনাদেরকে দেখিয়ে দেওয়া হবে এবং আপনি যদি জানতে আগ্রহ করেন অবশ্যই লক্ষ্য করুন।

  1. গুগল এডসেন্স থেকে আয় করার জন্য সর্বপ্রথম আপনাকে ব্লগার ডট কম কিংবা ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ডোমিন এবং হোস্টিং কিনে আপনার ওয়েবসাইট তৈরি করতে হবে যদি আপনি ওয়েবসাইট তৈরি করতে না পারেন ভালো একজন ওয়েবসাইট দিয়ে আপনার ওয়েবসাইট তৈরি করিয়ে নিবেন।
  2. এরপর আপনি যে বিষয়গুলো নিয়ে ভালোভাবে লিখতে জানেন বা সেই বিষয়টি নিয়ে আপনার ব্লক ওয়েবসাইটের মধ্যে লেখালেখি শুরু করুন অবশ্যই লেখার সময় আপনাকে খেয়াল করতে হবে আর্টিকেলটি user friendly এবং SEO friendly যেন হয় এভাবে করে আপনি ২০ থেকে ৩০ টি আর্টিকেল পাবলিশ করুন ১০০০ শব্দ কিংবা দুই হাজার শব্দের বেশি প্রতিটি আর্টিকেল যেন হয়।
  3. এরপর আপনার ওয়েবসাইট গুগল সার্চ কনসোল এবং গুগল এনালাইটিক্স এর মধ্যে যোগ করুন।
  4. এরপর আপনার ওয়েবসাইটের মধ্যে পর্যাপ্ত পরিমাণ আর্টিকেল লেখা হয়ে গেলে এবং আপনার ওয়েবসাইট মনিটাইজেশন রিকোয়ারমেন্ট কমপ্লিট হয় তাহলে আপনি গুগল এডসেন্স একাউন্ট সাইনআপ করুন।
  5. এরপর আপনার ওয়েবসাইটের ইউআরএল গুগল এডসেন্স একাউন্ট এর মধ্যে দিয়ে আপনার নাম ইমেইল এড্রেস ইত্যাদি দিয়ে গুগল এডসেন্সের জন্য আপনার ওয়েবসাইট আবেদন করুন।
  6. আপনার ওয়েবসাইট যদি মনিটাইজেশন হয় তাহলে গুগল এডসেন্স এর বিজ্ঞাপন গুলো আপনার ওয়েবসাইট এর মধ্যে সুন্দরভাবে সেটআপ করুন।
  7. এরপর আপনার ওয়েবসাইট এর মধ্যে যদি ট্রাফিক থাকে তাহলে আপনার google এডসেন্স এর বিজ্ঞাপন থেকে টাকা উপার্জন শুরু হয়ে গুগল এডসেন্স একাউন্ট এর মধ্যে ডলার যোগ হবে এবং আপনার এডসেন্স একাউন্ট এর মধ্যে যদি ১০ ডলার হয়ে যায় তখন আপনার এড্রেস এর মধ্যে google থেকে একটি পিন লেটার পাঠিয়ে দেওয়া হবে এবং ওখানে ছয় সংখ্যার একটি কোড থাকবে এটি দিয়ে আপনি আপনার এডসেন্স একাউন্ট এড্রেস ভেরিফাই করুন।
  8. গুগল এডসেন্স থেকে উপার্জন করা টাকাগুলো আপনার হাতে পাওয়ার জন্য আপনাকে একটি ইসলামী ব্যাংক কিংবা সোনালী ব্যাংক কিংবা ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট যোগ করতে হবে এরপর আপনার এডসেন্স একাউন্ট এর মধ্যে ১০০ ডলার হয়ে গেলে প্রতিমাসের ২১ তারিখ আপনার ব্যাংক একাউন্টের মধ্যে যোগ করা হবে এবং পাঁচ বিজনেস এর মধ্যে আপনার ব্যাংক অ্যাকাউন্টের মধ্যে google এডসেন্সের টাকা যোগ হয়ে যাবে।

২. ইউটিউব এবং ফেসবুক

ছাত্রদের জন্য অনলাইন চাকরি

বর্তমান সময়ে আমরা যখন ইউটিউবে ভিডিও দেখি কিংবা ফেসবুকে ভিডিও দেখি তখন বিজ্ঞাপন দেখিয়ে থাকে এই বিজ্ঞাপনের মাধ্যমে যারা কন্টেন্ট ক্রিকেটার রয়েছে ইউটিউবে ভিডিও আপলোড করে কিংবা ফেসবুকে ভিডিও আপলোড করে তারা মাস শেষে একটি ভালো পরিমাণ টাকা আয় করা যার পরিমাণ শুরু ৫০ হাজার টাকা থেকে এক কোটি টাকা পর্যন্ত

কিভাবে আপনি youtube এবং facebook থেকে ইনকাম করবেন?

  • আপনি যদি লেখাপড়ার পাশাপাশি ভালো একটি স্মার্টফোন ব্যবহার করে থাকেন তাহলে আপনি খুব সহজেই একটি ইউটিউব চ্যানেল কিংবা একটি ফেসবুক পেজ খুলে খুব সুন্দর ভাবে কাস্টমাইজ করতে হবে।
  • এরপর আপনি যে বিষয়টি নিয়ে ভাল জানেন কিংবা আপনি যদি ঘোরাঘুরি করেন তাহলে সেই ভিডিওগুলো আপনার ফোন দিয়ে রেকর্ডিং করুন।
  • এরপর আপনাকে একটি ফেসবুক ভিডিও এডিটর এপস কিংবা ইউটিউব ভিডিও এডিটর অ্যাপস গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করে আপনার ভিডিওটি সুন্দরভাবে এডিট করতে হবে।
  • এরপর নিয়মিত আপনার ফেসবুক পেজের মধ্যে ভিডিও আপলোড করতে হবে কিংবা ইউটিউব চ্যানেলের মধ্যে আপলোড করতে হবে।
  • এরপর আপনাকে ফেসবুক পেজ মনিটাইজেশন রিকোয়ারমেন্ট 5000 ফলোয়ার এবং ৬০ হাজার মিনিট পূরণ করতে হবে এবং ইউটিউব চ্যানেল মনিটাইজেশন রিকোয়ারমেন্ট ১ হাজার সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা ৩৬৫ দিন এর ভিতরে পূরণ করতে হবে।
  • যদি আপনার মনিটাইজেশন রিকোয়ারমেন্ট কমপ্লিট হয়ে যায় তখন আপনার ফেসবুক পেজ মনিটাইজেশনের জন্য আবেদন করবেন কিংবা ইউটিউব চ্যানেলটি মনিটাইজেশন এর জন্য আবেদন করবেন।
  • আপনার ফেসবুক এবং ইউটিউব চ্যানেল যদি মনিটাইজেশন হয়ে যায় আপনার ফেসবুক পেজ এবং ইউটিউব একাউন্ট থেকে খুব ভালো পরিমাণ ইনকাম করতে পারবেন নিয়মিত ভিডিও আপলোড করার মাধ্যমে।

৩. ফ্রিল্যান্সিং

ছাত্রদের জন্য অনলাইন চাকরি

আপনি যদি লেখাপড়ার পাশাপাশি ফ্রিল্যান্সিং করে টাকা আয় করতে চান সেই ক্ষেত্রে কিভাবে করতে পারেন এখন সেই প্রসেস গুলো দেখিয়ে দেওয়া হবে এবং আপনি যদি জানতে আগ্রহ করেন অবশ্যই নিচে দেওয়া গাইডলাইন গুলো ফলো করুন।

সর্বপ্রথম আপনাকে যেকোনো একটি ফ্রিল্যান্সিং কাজ শিখে নিতে হবে যেমন ওয়েব ডিজাইন এবং অ্যাপস ডেভেলপমেন্ট কিংবা গ্রাফিক্স ডিজাইন এ ছাড়া আর অন্যান্য ফ্রিল্যান্সিং কাজগুলো রয়েছে সেগুলো ইউটিউবে ভিডিও রয়েছে সেখান থেকে আপনি কয়েক মাস সময় দিয়ে ফ্রিল্যান্সিং কাজ শিখে নিবেন।

এরপর আপনাকে একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর মধ্যে জয়েন করতে হবে পৃথিবীর মধ্যে সবচেয়ে সেরা ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস এর তালিকার মধ্যে রয়েছে (Upwork, Fiverr, PeoplePerHour, Toptal) এছাড়া আরো অনেক ওয়েবসাইট।

এরপর আপনি সেই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এগিয়ে একটি নতুন ফ্রিল্যান্সিং একাউন্ট তৈরি করে আপনার যে কাজের দক্ষতা রয়েছে সেই বিষয়টি নিয়ে একটি গীগ পাবলিশ করুন।

কিংবা এখানে আপনি বিভিন্ন ক্যাটাগরিতে গিয়ে দেখতে পাবেন বিভিন্ন ফ্রিল্যান্সিং কাজের অফার দেওয়া হইছে এবং আপনি তাদের সাথে কন্টাক করে সেই কাজগুলো নিয়ে করে টাকা উপার্জন করতে পারেন।

৪. এফিলিয়েট মার্কেটিং

ছাত্রদের জন্য অনলাইন চাকরি

বর্তমান সময়ে খুবই জনপ্রিয় অনলাইন থেকে উপার্জন করার মাধ্যম অ্যাফিলিয়েট মার্কেটিং কিভাবে আপনি এফিলিয়েট মার্কেটিং শুরু করতে পারেন এখন সেই প্রসেস গুলো দেখিয়ে দেওয়া হবে এবং আপনি যদি জানতে আগ্রহ করেন অবশ্যই লক্ষ্য করুন।

সর্বপ্রথম আপনাকে গুগল সার্চ ইঞ্জিন ওপেন করতে হবে এরপর লিখতে হবে (best affiliate program in bangladesh) এরপর ইন্টার বাটনে ক্লিক করুন।

গুগল সার্চ ইঞ্জিন এর মধ্যে আপনি বিভিন্ন এফিলিয়ার প্রোগ্রাম পেয়ে যাবেন যার মধ্যে অন্যতম হচ্ছে (daraz affiliate program bd) এরপর আপনি ওয়েবসাইটটি ভিজিট করে আপনার যাবতীয় তথ্যগুলো দিয়ে একটি দারাজ এফিলিয়েট একাউন্ট তৈরি করতে হবে।

এরপর দারাজ অনলাইন শপিং এর যে প্রোডাক্টগুলো রয়েছে সেগুলো আপনি ইউটিউবে ভিডিও তৈরি করে কিংবা টিক টক এর মাধ্যমে কিংবা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে সেল করতে পারলে এখান থেকেও আপনি প্রতি মাসে ১০ থেকে ৫০ হাজার টাকা আয় করতে পারবেন।

৫. Website রেফার করে ইনকাম

ছাত্রদের জন্য অনলাইন চাকরি

অনলাইন এর মধ্যে বিভিন্ন ওয়েবসাইট এবং অ্যাপস রয়েছে যাদের রেফারেল লিংক শেয়ার করে আপনি প্রতি মাসে একটি ভালো পরিমাণ টাকা উপার্জন করতে পারবেন লেখাপড়া করার পাশাপাশি চাকরি করে অনলাইনে এর মাধ্যমে।

সর্বপ্রথম আপনাকে গুগল অ্যাপস টি ওপেন করে এখানে যে সার্চ করার অপশনটি রয়েছে এখানে লিখতে হবে (refer and earn website) এরপর ইন্টার বাটনে ক্লিক করুন।

গুগল সার্চ এর মধ্যে আপনি বিভিন্ন রেফার করার ওয়েবসাইটের লিংক হয়ে যাবেন এই ওয়েবসাইট গুলোতে প্রবেশ করে আপনাকে অ্যাকাউন্ট তৈরি করে যে রেফার লিংকটি রয়েছে।

এটি আপনার বন্ধুদেরকে শেয়ার করে কিংবা ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম ইত্যাদি এর মধ্যে শেয়ার করে যদি কাউকে অ্যাকাউন্ট করাতে পারেন তাহলে এখান থেকে আপনি ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন।

ছাত্রদের জন্য অনলাইন চাকরি টাকা ইনকাম প্রসেস সম্পর্কে আমি এই আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিত দেখানোর চেষ্টা করেছি এবং আপনি যদি না বুঝেন অবশ্যই কমেন্ট করবেন পাশাপাশি আপনি যদি আরো Part Time Job For Students সম্পর্কে লেটেস্ট আপডেট নিয়মিত পেতে আগ্রহ করেন অবশ্যই আমাদের সাথে কানেক্টেড থাকুন এবং আর্টিকেলটি ভালো লাগলে শেয়ার করুন ধন্যবাদ।

error: Content is protected !!